৫৭৯৫ কিলোমিটার জা’তী’য় সড়ক, বাংলার ৫ জেলা লাভবান হ’বে

959

ভারতজুড়ে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া ১১৭টি জেলাকে জুড়তে গড়বে ৫৭৯৫ কিমি দীর্ঘ জাতীয় সড়ক। এই জাতীয় সড়ক মূলত দেশের ‘অ্যাসপিরেশনাল’ জেলা হিসেবে যে জেলাগুলি চিহ্নিত, সেই জেলাগুলি দিয়ে যাবে।

এমনকি পশ্চিমবঙ্গের পাঁচ জেলাও এই ‘অ্যাসপিরেশনাল’ জেলার তালিকায় আছে। হিসেব মতো এই নয়া প্রকল্পের ফলে লাভবান হওয়া উচিত বাংলাক পাঁচ জেলার। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্তা মিন্টকে জানিয়েছেন, ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া নতুন হাইওয়ে প্রকল্পগুলিতে মোট ১.০৪ ট্রিলিয়ন ব্যয় করবে।

জানা গিয়েছে, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, মহারাষ্ট্র এবং ওড়িশার উচ্চাকাঙ্ক্ষী জেলাগুলিতে সর্বাধিক সংখ্যক হাইওয়ে প্রকল্প বাস্তবায়িত হবে বলে।

এদিকে এই প্রকল্পে পিছিয়ে থাকা রাজ্যগুলির মধ্যে গুজরাট, তেলেঙ্গানা, রাজস্থান এবং উত্তর-পূর্বের কিছু রাজ্য রয়েছে। এদিকে উচ্চাকাঙ্ক্ষী জেলার তালিকায় বাংলার পাঁচ জেলা হল – দক্ষিণ দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া।

নীতি আয়োগ জেলাগুলিকে তাদের স্বাস্থ্য ও পুষ্টি, শিক্ষা, কৃষি ও জলসম্পদ, আর্থিক অন্তর্ভুক্তি এবং দক্ষতা উন্নয়ন এবং মৌলিক পরিকাঠামোর ভিত্তিতে চিহ্নিত করেছে। এই হাইওয়ে প্রকল্পে লাভবান হওয়ার কথা এই পাঁচ জেলার।