রাতের দিকে হাল্কা ঠান্ডা লাগলেও কবে জাঁকিয়ে পড়বে শীত, যা জানালো হাওয়া অফিস

69

বিজয়া দশমীর দিন থেকেই রাজ্যে হালকা শীতের অনুভূতি পেতে শুরু করে বাঙালি। এবছরও অবশ্য তার অন্যথা হয়নি। মলমাসের দরুন পিছিয়ে গিয়েছে দুর্গোৎসব। এদিকে কিছুটা দেরি করে হলেও চলতি সপ্তাহেই বাংলা থেকে বিদায় নিয়েছে বর্ষা। অক্টোবর মাসের শেষের দিক থেকেই তাই রাতের দিকে হালকা শীতের আমেজ উপভোগ করছে বাঙালি।

তবে আবহাওয়া বিজ্ঞানীদের মতে, এখনই এরাজ্যে জাঁকিয়ে শীত পড়ার কোনো সম্ভাবনা নেই। অক্টোবর মাসের শেষ দিন পর্যন্ত আবহাওয়া শুকনোই থাকবে। উত্তর-পশ্চিম দিক দিয়ে এই মুহূর্তে বাংলায় শুকনো বাতাস প্রবেশ করছে। বিশেষ করে রাত এবং ভোরের দিকের তাপমাত্রা বেশ খানিকটা কমে যাচ্ছে। হাওয়া অফিস সূত্রে খবর, অক্টোবর মাসের শেষ দিন পর্যন্ত কলকাতা তাপমাত্রা ২০-২১ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে ঘুরবে।

তবে, ৩০ শে অক্টোবর বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এর ফলে পশ্চিমবঙ্গের দক্ষিণ দিক দিয়ে বাতাস ঢুকতে পারে। নিম্নচাপের দরুন রাতের তাপমাত্রা কমে ২৩-২৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে জানানো হয়েছে। তবে নিম্নচাপ কেটে গেলেই হেমন্তের শিরশিরানি অনুভব করতে পারেন বঙ্গবাসী, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

উল্লেখ্য, চলতি অক্টোবর মাসের ১২ তারিখ নাগাদ পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নেওয়ার কথা ছিল। তবে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন বর্ষা বিদায় নিতে নিতে অক্টোবরের শেষ সপ্তাহ হয়ে গিয়েছে। বর্তমানে রাতের দিকে শীতের আমেজ আসতে শুরু করলেও তা স্থায়ী নয় বলেই জানিয়েছেন আবহবিদেরা। চলতি সপ্তাহের শেষের দিকেই আবারও তাপমাত্রা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।