আপনার কি অল্পতেই মাথা গরম হয়, জেনে নিন রাগ কমানোর সহজ সমাধান

219

এমন বহু মানুষ আছেন যাদের খুব অল্পতেই মাথা গরম হয়ে যায়। পরে মাথা ঠাণ্ডা হয়ে গেলে ভাবেন যে কেন মাথা গরম করলাম। ক্রোধ যে কোন ব্যক্তির জন্য ভালো নয়, তা লেখা আছে বেদ এবং উপনিষদে। ক্রোধ করলে মানুষের শারীরিক এবং মানসিক ক্ষতির সম্ভাবনা বেড়ে যায়। তাই খুব প্রয়োজন না হলে হুটহাট রাগ করা একেবারেই উচিত নয়।রাগের মাথায় আমরা এমন অনেক কিছু বলে ফেলি যা পরে প্রায়শ্চিত্ত করার জন্য আমাদের ক্ষমা চাইতে হয়। তাই অযথা রাগ কমানো টা খুবই জরুরী।

তবে বললেই তো আর রাগী মানুষের রাগ কমে যায় না। রাগ কমানোর জন্য কিছু পন্থা অবলম্বন করতে হবে যার ফলে আপনি সহজেই আয়ত্তে আনতে পারবেন আপনার রাগকে।

১) খুব বেশি যদি মানসিক অশান্তির মুখোমুখি হন, তাহলে একেবারে একা গিয়ে কোনো নির্জন স্থানে গিয়ে চুপ করে বসে থাকুন। রাগের কারণ নিয়ে নিবিড় ভাবে ভাবতে থাকুন। আপনি কতটা অন্যায় করেছেন,অথবা আপনার ওপর কতটা অন্যায় অবিচার হচ্ছে তা আগে ভেবে নিন। মধ্যরাতে কখনো ভেঙে পড়বেন না।একসময় নিজের সাথে কথা বলতে বলতে মাথা ঠান্ডা হবে। দেখবেন রাগ কমে গেছে।

২)কখনো কেউ খারাপ কথা বললে হঠাৎ করে রাগারাগি না করে ঠান্ডা মাথায় তার কঠিন কথা শুনুন।আপনি যদি দেখে না যান তাহলে দেখবেন আপনার উলটো দিকের ব্যক্তি নিজের কৃতকর্মের জন্য লজ্জা পাবেন।

৩) হাতের কাছে যদি চকলেট অথবা প্রিয় কোন খাবার থাকে তাহলে মাথা গরম হলেই তা খেয়ে নিন। এই পদ্ধতিকে বলা হয় মুড বুস্টার।আপনি আপনার ভালো এবং পছন্দের খাবারের স্বাদ পেলে আপনার মাথা ঠান্ডা হয়ে যাবে।

৪)মাথা যখন গরম হয়ে যাবে তখন সেই জায়গা থেকে বেরিয়ে যান। অনেক সময় পরিস্থিতি এমন হয়ে যায় যে, রাগের মাথায় হয়তো নিজের বা উল্টোদিকে মানুষের কোন ক্ষতি করে বসলেন।তাই সেই জায়গা থেকে বেরিয়ে গেলে ক্ষতি করার সম্ভাবনা অনেক কমে যায়।

৫) মাথা গরম হলে কানে হেডফোন গুঁজে গান শুনতে শুরু করে দিন।

৬) হাতের কাছে কাজ থাকলে সঙ্গে সঙ্গে আঁকতে শুরু করে দিন। মাথা ঠান্ডা হয়ে যাবে আঁকিবুকি কাটলে।

৭) কিছু না পেলে কাছে ফোন নিয়ে গেম খেলতে শুরু করে দিন। মাথা ঠান্ডা করার জন্য এটি অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করে।

৮)যদি রাগ হবার সময় বাড়িতে থাকেন তাহলে সঙ্গে সঙ্গে দরজা বন্ধ করে সঙ্গে সঙ্গে সাজগোজ শুরু করে দিন।

৯) বাড়ির কাজ অথবা অফিসের কাজে নিজেকে ব্যস্ত করে ফেলুন।

১০) রাগ হলে হাতের কাছে সুগন্ধি নিয়ে সারা গায়ে স্প্রে করুন। এর ফলে আপনার মন ভালো হয়ে যাবে।