ক’রোনার ধাক্কা সামলে একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি, দাবি করলেন নির্মলা সীতারমন

496

করোনার জেরে দীর্ঘ প্রায় সাত মাস ধরে মার খেয়েছে ভারতের অর্থনীতি। অর্থনৈতিক গ্রাফ এখনো নেগেটিভের দিকেই রয়েছে। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন অবশ্য আশার কথা শোনাচ্ছেন। তার দাবি, বর্তমানে দেশের দুর্বল অর্থনীতি অদূর ভবিষ্যতে শীঘ্রই আবারও স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে। তিনি আরও জানালেন, আগামী বাজেট অধিবেশনে দেশের উন্নয়নের দিকেই প্রধান গুরুত্ব দেবে মোদি সরকার।

মঙ্গলবার, একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের কাছে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি জানিয়েছেন, বর্তমানে দেশীয় পণ্য রপ্তানির হার আবারও তার স্বাভাবিক ছন্দে ফিরে গিয়েছে। শিল্প ক্ষেত্রেও ধীরে ধীরে উন্নতি সাধন হচ্ছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দাবি, মোদি সরকারের পরিকল্পনা অনুযায়ী দেশে কর্মসংস্থান বেড়েছে। দক্ষ শ্রমিকেরা তাদের প্রাপ্য কাজ এবং অর্থ পাচ্ছেন। মাঝারি দক্ষ শ্রমিকেরাও ভালো কাজের সুযোগ পেয়েছেন।

এমনকি অদক্ষ শ্রমিকদেরও নিজস্ব এলাকাতেই কাজের সুযোগ দিচ্ছে কেন্দ্র। তিনি আরও জানলেন, করোনার জন্য দীর্ঘ আট মাস ধরে জিএসটি আদায়ের উপর বেশ প্রভাব পড়েছে। তবে চলতি অক্টোবর মাসে ১ লক্ষ কোটি টাকারও বেশি জিএসটি আদায় হয়েছে। গত বছরের অক্টোবর মাসের তুলনায় যা প্রায় ১০.২ শতাংশ বেশি। দীর্ঘ আট মাসের নিরিখে অক্টোবর মাসেই সব থেকে বেশি জিএসটি আদায় হয়েছে বলে জানিয়েছেন তিনি।

নির্মলা সীতারামন এদিন জানিয়েছেন, জিএসটি আদায়ের পাশাপাশি দু’চাকার গাড়ি এবং অন্যান্য গাড়ির বিক্রি, রপ্তানি, প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ এবং পারচেজিং ম্যানেজার্স ইনডেক্সে আগের তুলনায় বেশ বৃদ্ধি হয়েছে। দেশীয় অর্থনীতির নিরিখে যা বেশ আশাপ্রদ বলেই দাবি করেছেন তিনি।