বিদায় নিয়েছে মৌসুমী বায়ু, প্রবল শীত ও বৃষ্টিপাত নিয়ে বিশেষ বার্তা আবহাওয়া দপ্তরের

138

আস্তে আস্তে আমাদের পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষে ঢুকে পড়ছে শীত। তার সাথে সাথে বিদায় নিয়েছে মৌসুমী বায়ু। ভারতবর্ষের সাথে সাথে এই রাজ্যের আবহাওয়ার পরিবর্তন ঘটেছে। দেশের বিভিন্ন প্রান্তে প্রবল বৃষ্টি এবং পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। এর মধ্যেই রবিবার এবং সোমবার ভারতবর্ষে বেশকিছু রাজ্যে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার বেলার দিকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম এবং ত্রিপুরায় হতে পারে প্রবল বৃষ্টিপাত। প্রবল বৃষ্টিপাতে সঙ্গে সঙ্গে প্রবল হাওয়া এবং ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে পূর্ব এবং উত্তর-পূর্ব অঞ্চলে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাবার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই সরকার ঘোষণা মৎস্যজীবীদের সমুদ্রের যেতে নিষেধ করে দিয়েছেন। মঙ্গলবার এর আগে যাতে কোনো মৎস্যজীবী সমুদ্রের দিকে না যায়, তার দিক খেয়াল রাখবেন সরকার।

অন্যদিকে, মধ্যপ্রদেশে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে ঠান্ডা প্রভাব। শ্রীনগরে তাপমাত্রা জিরো ডিগ্রী সেলসিয়াসের কাছাকাছি চলে গেছে। আশা করা যাচ্ছে, দিপাবলীর পর দ্রুত ঠান্ডার প্রভাব অনুভূত হবে সম্পূর্ণ ভারতবর্ষে।