Home বিজ্ঞান ও প্রযুক্তি টেবিলের উপর উপকরণ রাখুন! রেসিপি বলবে স্মার্ট টেবিলক্লথ, দেখুন কি হতে চলেছে

টেবিলের উপর উপকরণ রাখুন! রেসিপি বলবে স্মার্ট টেবিলক্লথ, দেখুন কি হতে চলেছে

428
প্রতিকী ছবি

রেসিপি জানেন না কোন খাবারের? তাতে কি? চিন্তা নেই আর, এখন এসে গেছে মাইক্রোসফ্ট আর অ্যামাজন ইকো। আসুন জেনে নিই বিস্তারিত। দিন যেমন বদলাইছে সময়ের সাথে সাথে মানুষের রুচি ও তেমনি বদলে যাচ্ছে। ধরুন আপনার কাছে জিনিসপত্র তো সমস্ত কিছু আছে কিন্তু সেই জিনিসপত্র দিয়ে ঠিক কি রান্না করলে আপনার মন এবং পেট দুটোই ভরবে। আগে অনেকটা এমন হতো উপকরণ থাকলেও সেগুলো দিয়ে কি রান্না করলে ভালো হবে সেটা সবার মাথায় আসে না, আসলে মনের মধ্যে ঘুরপাক খেতে থাকে রান্নাটা শেষ পর্যন্ত কেমন হবে।

তবে এখন আর কোন চিন্তা নেই আপনাদের চিন্তা কমানোর জন্য এসে গেছে নতুন ধরনের টেবিল ক্লথ। অবশ্যই তা বিজ্ঞানসম্মত ভাবে তৈরি। টেবিল ক্লথটি মাইক্রোসফট-এর কয়েকজন বিজ্ঞানী এবং আমেরিকার কয়েকটি বিশ্ববিদ্যালয় মিলে তৈরি করেছে প্রতি এক আশ্চর্য ধরনের ফাইবারে তৈরি। এই টেবিলক্লথ টির নাম দেয়া হয়েছে ক্যাপাসিটিভ।

টেবিল ক্লথটির মধ্যে এক ধরনের সেন্সর লাগানো আছে, এই টেবিল ক্লথের উপর যদি কোন খাদ্য জাতীয় বস্তু অথবা কোনো পানীয় খাবার রাখা হয় তাহলে টেবিল ক্লথ টি তা বুঝতে পারে। তার পরেও চুপ থাকে না আপনাকে বলে দেবে সেই জিনিস নিয়ে কোন সুস্বাদু খাবার রান্না করা যাবে। এই স্মার্ট টেবিল ক্লথ এ আছে লার্নিং এবং ইলেক্ট্রোড গ্রিড। টেবিল ক্লথ টি যে কোন খাবার বা পানীয় রাখলে সেটি বুঝতে পারে। মাইক্রোসফট নিউ হ্যাম্পশায়ারের ডার্ট মাউথ কলেজ এই টেবিল ক্লথ টি তৈরি করেছে।

মাইক্রোসফট গবেষক টেডি সেইড টেবিল ক্লথটি বিষয়ে বলেন যে এই টেবিল ক্লথ একদম টাচস্ক্রিন ফোনের মত ফোনের টাচ করলে যেমন স্পর্শ করে বুঝতে পারে এবং সেটা কাজ করতে থাকে, তেমনি টেবিল ক্লথ কোন কিছু জিনিসের স্পর্শ বুঝে সেই সম্পর্কে কাজ করে।

টেবিল ক্লথটির বিষয় যখন কাজ চলছে তখন বিজ্ঞানীরা বুঝতে পেরেছিল যে প্রায় কুড়িটি বস্তু এটি চিনতে পারছে। কুড়িটি বস্তুর মধ্যে আঙ্গুর, স্যানিটাইজার এর বোতল, গ্লাস ইত্যাদি ছিল। এরপর টেবিল ক্লথটিতে লাগানো হয় অ্যামাজন ইকো যার জন্য এটি সেই জিনিসপত্র স্পর্শ করে বলে দেবে সেই জিনিসপত্র সংক্রান্ত রেসিপিও। এই ক্যাপাসিটিভো প্রজেক্ট নিয়ে এখনো কাজ চলছে।