সমস্যার সমাধান এবার হাতের মুঠোয়, ঘরে বসেই পান ডিজিটাল আধার কার্ড, জেনে নিন আবেদন পদ্ধতি

205

সাধারণ মানুষের হয়রানি কমাতে এবার অভিনব পদ্ধতি নিয়ে হাজির আধার কার্ডের সংশ্লিষ্ট সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তথা UIDAI। দেশবাসী যাতে সহজেই নিজেদের আধার কার্ড ডাউনলোড করে নিতে পারেন তার জন্যই মূলত এই ব্যবস্থা করা হয়েছে। UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in বা mAadhaar মোবাইল অ্যাপ ব্যবহার করে এবার থেকে খুব সহজেই আধার কার্ড ডাউনলোড করে নেওয়া যাবে।

মোদি সরকার ক্ষমতায় আসার পরেই দেশবাসীর প্রধান পরিচয়পত্র হিসেবে আধারকে মান্যতা দেন। ফলস্বরূপ, আট থেকে আশি, দেশের প্রতিটি মানুষের কাছেই আধার কার্ড থাকা বাধ্যতামূলক। সম্প্রতি সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে e-Aadhaar কার্ড ডাউনলোডের নতুন পদ্ধতি সম্পর্কে জানানো হয়েছে। এর জন্য প্রথমে uidai.gov.in অফিসিয়াল সাইটে লগইন করতে হবে।

পরবর্তী পর্যায়ে My Aadhaar অপশনে ক্লিক করে Download Aadhaar অপশন সিলেক্ট করতে হবে। এরপর I Have সেকশনে গিয়ে Aadhaar অপশন সিলেক্ট করতে হবে। এরপরই সংশ্লিষ্ট ব্যক্তির ১২ ডিজিটের আধার নম্বর এন রোল করতে হবে। এর পর ক্যাপচা ভেরিফিকেশন কোড এন্টার করার পর সেন্ড ওটিপি অপশন পাওয়া যাবে। সেখানে ক্লিক করলেই নথিভূক্ত মোবাইল নাম্বারে ওটিপি চলে যাবে।

পরবর্তী পর্যায়ে প্রদত্ত ওটিপি এন্টার করতে হবে। এরপর Verify And Download অপশনে ক্লিক করলেই ই-আধার কার্ড ডাউনলোড হয়ে যাবে। তবে, ই-আধারকার্ড ডাউনলোড করার অপর একটি পদ্ধতিও রয়েছে। এর জন্য উপরিউক্ত পর্যায়ের মাঝে I Have সেকশনে VID অপশনে ক্লিক করতে হবে। এরপর ভার্চুয়াল ID, পুরো নাম, পিন কোড ও সিকিওরিটি কোড এন্টার করতে হবে। এরপর ওটিপির মাধ্যমে আধার কার্ড ডাউনলোড করা যাবে।