Home অফবিট দুধ ও কলা একসাথে খাওয়া কি ক্ষতিকর না উপকারী, বিশেষজ্ঞদের পরামর্শ শুনলে...

দুধ ও কলা একসাথে খাওয়া কি ক্ষতিকর না উপকারী, বিশেষজ্ঞদের পরামর্শ শুনলে আতঁকে উঠবেন

561

চিরকালই আমরা শুনে এসেছি, দুধ এবং কলা একসাথে খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। বাচ্চা থেকে বড় সকলেই খেতে পছন্দ করে দুধ কলা। দুধ কলা দিয়ে কালসাপ পোষা, এরকম একটি প্রবাদ ও শোনা যায়। তবে আপনি কি জানেন, এই দুধ এবং কলা একসঙ্গে খাওয়া কতটা অপকারী। হ্যা অবাক করা হলেও এটা কিন্তু একদম সত্যি। আপনি যদি না জেনে থাকেন, তাই আজকে জেনে নিন যে দুজনে একসাথে খাওয়ার উপকারিতা এবং অপকারিতা।

যদি আপনি যেরকম করে একসাথে খেতে চান, বা ভালবাসেন, তাহলে অবশ্যই কিছু শারীরিক অনুশীলন আপনাকে করতে হবে। দুধ জাতীয় খাদ্যে জাতীয় ফ্যাট থাকে। যদি আপনি দুধ এবং কলা খেতে অভ্যস্ত হোন, তার সঙ্গে কোনো রকম শারীরিক কার্যকলাপ না করে থাকেন, তাহলে অচিরেই আপনার শরীরের ওজন বেড়ে যাবে।

দুধ ও কলা শরীরের গঠন এবং ওজন বাড়ানোর সঙ্গে সঙ্গে হাঁপানি এবং শ্বাসকষ্ট জনিত সমস্যা বানিয়ে ফেলতে পারে। আপনার যদি কোন রকম হাঁপানির টান থেকে থাকে,তাহলে অবিলম্বে দুধ এবং কলা একসাথে খাবার আগে চিকিৎসকের পরামর্শ নিন।বিশেষজ্ঞদের মত অনুযায়ী, দুধ এবং কলা একসাথে খাওয়া স্বাস্থ্যের পক্ষে একেবারেই অপকারী। এই খাবারটি আপনার হজম ক্ষমতা নষ্ট করে দিতে পারে, পাশাপাশি আপনার সাইনাস এর মত সমস্যা ও তৈরি হতে পারে।

চিকিৎসকদের মত অনুযায়ী, এটি কলা খাবার পর অন্ততঃ আধাঘন্টা কিছু না খাওয়া উচিত। এবং যদি আপনি কলা খাওয়ার পর দুধ খেতে চান, তাহলে আপনার মাঝের বিরতির সময় দিতে হবে অন্তত কুড়ি মিনিট। তবে কলার সামনে যদি দুগ্ধজাত ও কিছু খাবার আপনি পছন্দ করেন খেতে, তাহলে দুধের বদলে দই খেতে পারেন।

আপনি কলা এবং দুধের সঙ্গে ডিম, ছোলা, সোয়াবিন অথবা মসুর জাতীয় খাবার খেতে পারেন। এর ফলে আপনার দুগ্ধজাত খাবারে সঙ্গে যুক্ত হবে প্রোটিন অথবা ভিটামিনযুক্ত খাবার। আয়ুর্বেদ মত অনুযায়ী, কলা এবং দুধ দিয়ে বানানোর মিল্কশেক খাওয়া একেবারেই উচিত নয়। প্রয়োজনে দুটি আলাদা করে খান, কিন্তু কখনোই দুটি মিশিয়ে ফেলবেন না।

প্রাতরাশ এর পর অন্তত কুড়ি মিনিটের ব্যবধানে দুধ এবং কলা খাওয়া উচিত।খালি পেটে এই খাদ্যটি কোনভাবেই খাওয়া শরীরের পক্ষে উপকারী নয়।রাতে ঘুমানোর আগে আপনি কলা খেতে পারেন। রাতে ঘুমানোর আগে কলা খেলে আপনার ঘুম ভালো হবে এবং রাতে খিদে পাবে না আপনার।কিন্তু সর্দি অথবা হাঁপানির টান এর সমস্যা থাকলে সন্ধ্যায় অথবা রাতে কলা খাওয়া একেবারেই উচিত নয়।